খলিফা উমর (রাঃ) এবং তাঁর মোমবাতি (শিক্ষানীয় পোস্ট)

খলিফা উমর (রাঃ) এবং তাঁর মোমবাতিঃ
============================
★মোমের আলোয় কাজ করছিলেন খলিফা উমর রাযিআল্লাহু আনহু ।
>>>> এমন সময় সেখানে আসলেন তার দুই আত্মীয় । খলিফা তাড়াতাড়ি ফুঁ দিয়ে মোমবাতিটি নিভিয়ে দিলেন।
>>>> অন্য আরেকটি মোমবাতি ধরিয়ে অতিথিদের বসতে দিয়ে তাদের খোজখবর নিলেন ।

★কৌতুহল চাপতে না পেরে একজন জানতে চাইলেন , আমাদের দেখে কেন আপনি আগের মোমবাতি নেভালেন আর নতুন একটি জ্বালালেন ? খলিফা জবাব দিলেন : আগের মোমবাতি ছিল রাষ্ট্রের সম্পত্তি থেকে কেনা ।
>>> তোমরা যেহেতু আমার আত্মীয় , তাই তোমাদের সাথে আমার ব্যক্তিগত অনেক আলাপ হবে ।
>>>  আমার নিজের কাজে জনগণের আমানত থেকে আমি কিছু খরচ করতে পারি না ।
>>>> তাহলে আল্লাহর দরবারে আমাকে জবাবদিহি করতে হবে ।
>> তাই নিজের টাকায় কেনা মোমবাতিটি তোমাদের দেখে জ্বালালাম ।

>>> এই জবাবে আত্মীয়রা হতভম্ব হলেন ।
>>> তারা এসেছিলেন আত্মীয়তার খাতিরে বিশেষ কোন সুবিধা পাওয়া যায় কি না , সেই অনুরোধ করতে । কিন্ত্ত সামান্য মোমবাতি নিয়ে খলিফার এত বিবেচনা ও সতর্কতা দেখে নিজেদের প্রস্তাব জানাতে তারা আর সাহসই করলেন না ।

>>> আরেকবার খলিফার কাছে এক লোক অবৈধ সুবিধা চায় ।
>>> খলিফার সামনে রাখা কিছু কাঠে তখন আগুন জ্বলছিল। খলিফা বললেন , ঠিক আছে ।
>>>> তুমি এই আগুনের ভিতর তোমার হাত কিছু সময়ের জন্য রাখো ; তারপর তোমার অনুরোধ আমি বিবেচনা করবো ।
>> লোকটি ভয় পেয়ে বললো , হে খলিফা ; এই আগুনে হাত ঢুকালে আমার হাত তো জ্বলে যাবে ।
>> খলিফা বললেন , তুমি দুনিয়ার এই সামান্য আগুনকে ভয় পাচ্ছ অথচ আমাকে তুমি দোযখের অনন্ত আগুনের ভিতরে নিয়ে যেতে চাও ? তদবিরকারী নিজের ভুল বুঝতে পেরে ফিরে যায়।

(আমরা এখন সরকারি সম্পত্তি পাইলে দোজখের আগুনের কথা ভুলে যায় আর মনে করি বাপদাদার রেখে যাওয়া সম্পত্তি)     
পোস্ট

Comments

Popular posts from this blog

বিয়ের মেহেদী রাতে কচি মেয়েকে চুদার রিয়েল কাহিনী

মলির সাথে দাদার রেগুলার চুদাচুদির রিয়েল গিল্প

ছোট বোনকে ফাদে পেলে রেগুলার চুদার গল্প