ইমাম আবু হানীফা (রহঃ) ও কিছু নাস্তিকের বিতর্ক

ইমাম আবু হানীফা (রহঃ) ও কিছু নাস্তিকের বিতর্কঃ
===================================
গল্পটি বেশ অনেক দিন আগের।

★★★ একবার একদল নাস্তিক ও তাদের নেতারা একজন বিখ্যাত মুসলিম নেতার (ইমাম আবু হানিফা র:) এর সাথে বিতর্ক অনুষ্ঠানের জন্য আহবান জানালেন। >>> যদিও ইমাম আবু হানিফা র: বিতর্ক করার ব্যাপারে খুব বেশি আগ্রহী ছিলেন না।
>>> তারপরও তিনি রাজি হলেন।
>> বিতর্কের বিষয় এই পৃথিবীর সবকিছু কারো সাহায্য ছাড়াই এমনিতেই তৈরী হয়েছে? না কি হয়নি? ।

>>> অনুষ্ঠানের দিন সবাই নির্ধারিত সময়ে উপস্থিত। শুধুমাত্র ইমাম আবু হানিফা র: নেতা বাদে।
>>> সকলেই অপেক্ষা করছেন ইমাম আবু হানিফা র: জন্য।
কেননা তিনিই মুলত বিতর্কে অংশগ্রহন করবেন মুসলিমদের পক্ষ হতে।
>>> সকলেই অপেক্ষা করছেন অথচ তার কোন দেখা নাই।
>>> একদিকে নাস্তিকরা মনে মনে খুশি হতে লাগল। অন্যদিকে মুসলিমরা লজ্জা বোধ করছিল, তাদের নেতার অনুপস্থিত থাকাতে।
>>> অনেকেই ধরে নিলেন তিনি হয়ত আর আসবেন না পরাজয়ের ভয়ে।

♠♠ একটি সময় সকলে সিদ্ধান্ত নিল যে অনুষ্ঠান শেষ করে দিতে হবে।
>> ঠিক তখনই তিনি উপস্থিত হলেন।
>>> মঞ্চে উঠার পর সকলেই তার নিকট জিজ্ঞাসা করল কি কারনে আপনার আসতে এত দেরি হলো।
আর একজন উঠে বললেন, যার সময়ের জ্ঞান নাই তার সাথে কিসের বিতর্ক করবো?
>>> তিনি একটু চুপ থেকে বললেন আজ এক অবাক করার মত ঘটনা ঘটেছে যাহা সত্যিই অবিশ্বাস্য।
>>> আর এই কারনে আমার আসতে দেরি হয়ে গেল।

>>> সকলেই ঘটনা  সম্পর্কে জানতে চাইলো।
>>>  তিনি বললেন আমার ধারনা, তোমরা এই ঘটনা শোনার পর আমার কথা বিশ্বাস করবে না অথবা আমাকে পাগল বলবে।
>> এজন্য আমি এই ঘটনা এই সমাবেশে বলতে চাই না। নাস্তিকদের দলনেতা বললেন।
>>>  আপনার মত একজন বিজ্ঞ ব্যাক্তি কখনও এমন কোন কথা বলবে না, যাহার কোন গ্রহন যোগ্যতা নেই। >>> নাস্তিক নেতা তাকে অনুরোধ করলেন ঘটনাটি সকলের সামনে বলতে।
>>> তার অনুরোধে মুসলিম পন্ডিত ইমাম আবু হানিফা র: বলতে শুরু করলেন।

♥♥ আজ বাড়ি হতে বের হয়ে যখন নদীর ঘাটে পৌছেছি, তখন দেখি নদীতে কোন নৌকা নেই।
 >> আশেপাশেও কোন লোকজনও নেই। আমি দীর্ঘক্ষন অপেক্ষা করছি নৌকার জন্য।
>>> হঠৎাট বিকট আওয়াজ করে একটি গাছ নদীতে পড়ে গেল।
>>> তারপর গাছটি ছোট ছোট টুকরো হতে শুরু করল। আমি একটু অবাক হয়ে গেলাম।
>>> এরপর টুকেরো গুলো একটি আরেকটির সাথে যুক্ত হতে লাগল।
>>> কিছুক্ষনের ভিতর এটি একটি নৌকাতে পরিনত হলো।
>> অতপর নৌকাটি ধিরে ধিরে আমার ঘাটের দিক এগিয়ে এলো।
>>>  আমি কিছুটা ভয় পেয়ে গেলাম। যেহেতু ঘাটে নৌকা ছিল না তাই সাহস করে নৌকাটির উপর উঠে পড়লাম।
>>> নৌকাটি নিজে থেকে চলতে শুরু করল আর আমাকে নদী পার করে দিল।
>> তারপর আমি হেটে চলে আসলাম।
>> আর এসব ঘটনা ঘটছিল অনেক সময় ধরে। যার কারনে আমার আসতে দেরি হয়ে গেল।

>>>>> নাস্তিকদের সকলেই হো হো করে হেসে উঠল। মুসলিমরা সবাই কানাকানি করতে লাগল।
>>>> নাস্তিকদের দলনেতা বলেই ফেল্লেন আপনাকে কেউ কিছু খাইয়ে(মদ বা নেশার জাতীয়) দিয়েছে কিনা? >>>> নাস্তিক নেতা বললেন এমনি এমনি এভাবে কোন কিছু হওয়া কি সম্ভব।? আপনিতো পাগলের মতো কথা বলছেন।

>>>> তখন ইমাম আবু হানিফা র: বললেন, আমি না হয় একা পাগল হয়েছি।
>>> কিন্তু আপনারা নাস্তিকরা সবাই একত্রে পাগল হলেন কিভাবে।
>>> আমি ত শুধু একটি গাছ হতে একটি নৌকা তৈরী হওয়ার কথা বললাম।
>> আর আপনারা বলছেন এই মহাবিশ্বের চাঁদ, সূর্য, পৃথিবী, গাছপালা,, পশুপাখি সবকিছু এমনিতেই সৃষ্টি হয়ে গেছে।

আর এভাবেই ইমাম আবু হানিফা র: বির্তকের ইতি টানলেন।
★গল্পটা কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন★ 
  ----++++ধন্যবাদ++++-------

Comments

Popular posts from this blog

বিয়ের মেহেদী রাতে কচি মেয়েকে চুদার রিয়েল কাহিনী

মলির সাথে দাদার রেগুলার চুদাচুদির রিয়েল গিল্প

ছোট বোনকে ফাদে পেলে রেগুলার চুদার গল্প